প্রচ্ছদ স্বাস্থ করোনা শনাক্তকরণ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য ৬০০ বুথ করা হবে

করোনা শনাক্তকরণ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য ৬০০ বুথ করা হবে

69
0
প্রতীকী ছবি

করোনা পরীক্ষার নমুনা সংগ্রহের নতুন উদ্যোগ নিয়েছে সরকার। সারা দেশে প্রায় ৬০০ বুথ করা হবে। এগুলো স্থাপন ও পরিচালনা করবে বেসরকারি সংস্থা ব্র্যাক। সরকারি ও ব্র্যাক সূত্রে এ কথা জানা গেছে। সূত্র জানিয়েছে, বুথ স্থাপনের কাজে আর্থিক সহায়তা দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থা ডিএফআইডি।

নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজে সমন্বয়ের জন্য অবসরে যাওয়া কর্মকর্তা (সাবেক পরিচালক এমআইএস) সমীর কান্তি সরকারকে কাজে নিয়োজিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবার সমীর কান্তি সরকার বলেন, ঢাকা শহরে ১০০ বুথ খোলা হবে। প্রাথমিকভাবে ৪৫টি বুথ স্থাপন করা হবে। পরে সংখ্যা বাড়ানো হবে। এই বুথ বসানো, পরিচালনা এবং এর জনবল দেবে ব্র্যাক।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোরশেদা চৌধুরী বলেন, তাঁরা ইতিমধ্যে নয়টি বুথ বসিয়েছেন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চারটি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে তিনটি, শেখ রাসেল গ্যাস্ট্রোঅ্যানটারোলজি হাসপাতালে একটি এবং গাজীপুরের শেখ ফজিলাতুননেসা মুজিব হাসপাতলে একটি বুথ বসানো হয়েছে।

মোরশেদা চৌধুরী আরও বলেন, ঢাকা শহরের কোথায় কোথায় বুথ বসানো হবে, তা দুই সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করে ঠিক করবে স্বাস্থ্য অধিদপ্তর। সব বুথের অবস্থান সংবাদপত্রের মাধ্যমে মানুষকে জানানো হবে। গতকাল শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া বলেন, দুটি নষ্ট হওয়ায় এখন একটি বুথে চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর নমুনা সংগ্রহের কাজ হচ্ছে। প্রতিটি নমুনা সংগ্রহে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। একটি বুথে দিনে সর্বোচ্চ ৪০টি নমুনা সংগ্রহ করা সম্ভব হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, অন্য একটি বেসরকারি প্রতিষ্ঠান রাজধানীর পাঁচটি জায়গায় বুথ করে নমুনা সংগ্রহ করছে। বুথগুলো রয়েছে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতাল, খিলগাঁও গার্লস স্কুল, সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়, করাইল পল্লিবন্ধু এরশাদ মহাবিদ্যালয় ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল–সংলগ্ন এলাকায়। বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত এসব বুথে নমুনা সংগ্রহ করা হয়। এসব নমুনা তারা সরকার–নির্ধারিত ল্যাবরেটরিতে পাঠাচ্ছে। ব্র্যাকের কর্মীরাও তাই করবেন। বুথের পাশাপাশি অন্যান্য হাসপাতাল ও প্রতিষ্ঠান যেভাবে নমুনা সংগ্রহ করত, তা অব্যাহত থাকবে।

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন