প্রচ্ছদ অন্যান্য দেশীয় ঐতিহ্যবাহী পন্য নিয়ে পথ চলা

দেশীয় ঐতিহ্যবাহী পন্য নিয়ে পথ চলা

273
0

উদ্যোক্তার অন্যতম গুন হলো একটি নির্দিষ্ট সমস্যা নিয়ে কাজ করা আর সেই সমস্যার সমাধান বের করা।
আমার কাছে মনে হয়েছে- আমরা নিজ দেশীয় ঐতিহ্যবাহী পন্য থেকে দিন দিন দূরে সরে যাচ্ছি, সেই সমস্যাকে কেন্দ্র করে সমাধান বের করি, প্রথমেই নিজ অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার নিয়ে কাজ শুরু করি আর আমার উদ্যোগের প্রতি সকলের ব্যাপক সাড়া পাই। যা আমাকে নিজ কাজের ব্যাপারে আরো দৃঢ় মনোবল করেছে।

আরেকটি ব্যাপার হলো উদ্যোক্তা হতে হলে প্রথমেই স্বপ্ন দেখতে হবে, তার পাশে বাস্তবতাকেও রাখতে হবে। বাস্তবতা হলো আপনার যেকোনো উদ্যোগের জন্য আপনার মূলধন আবশ্যক আর উদ্যোগটি যেহেতু আপনার তাই এর মূলধনও আপনার হওয়া উচিত।
“নিজ উদ্যোগ হোক নিজ অর্থে”
আমি যেহেতু সবসময় একজন উদ্যোক্তা হতে চেয়েছি তাই মূলধনটা অনেক আগের থেকে সঞ্চয় করা শুরু করি। কারো কাছ থেকে অর্থ ধার নিয়ে নিজে স্বাধীন চেতা মনে কাজ করা সম্ভব না।
আমি যখন স্নাতক ২য় বর্ষে তখন থেকে অর্থ জমানো শুরু করলাম ( ইউনিভার্সিটি থেকে মাঝে মাঝে হেঁটে আসতাম, বাসা থেকে কিছু কিনতে দিলে তা না কিনে নিজের মত ম্যানেজ করে অর্থটা রেখে দিতাম, ছোট একটা চাকুরীও করি কিছু দিন তার বেতনও রেখে দেই। )। শিক্ষা জীবনে আমরা ঘুরতে, কিনতে,আড্ডা দিতে অনেক অর্থ খরচ করি, সেখান থেকে কিছু কিছু অর্থ যদি সঞ্চয় করা হয় তবে পরবর্তীতে নিজের কিছু শুরু করতে হলে অন্যের আশায় বসে থাকা লাগে না। আমি স্বনির্ভর কাজ করতে চেয়েছি তাই অনেকটা সময় আগের থেকে তার প্রস্তুতি নেওয়া শুরু করেছিলাম।
আমি যখন ব্যবসা শুরু করতে চাই মা’কে বললাম আর আমার পরিকল্পনা তাকে জানালাম তখন সে আমার প্রস্তুতি দেখে ভিশন খুশি হয়। তাই সে আমাকে অনেক ইতিবাচক পরামর্শও দেয়, এইভাবে শুরুটা হয়।
একজন মেয়ে হিসেবে উদ্যোক্তা হওয়া সহজ ছিলো না কখনোই। নানা ধরনের প্রতিকূলতার সম্মুখীন হয়েছি। হাল না ছারলেও বিরতিতে পড়েছিলাম। বিয়ের পর আবার নতুন করে সব শুরু করা অত্যন্ত কঠিন একটি ব্যাপার হলেও এটা সম্ভব হয়েছে আমার লাইফ পার্টনারের সাপোর্টের কারনে। প্রতিটা প্রতিকূল মুহূর্তে তার আমার ওপর ভরসা ছিল যে আমি পারবো।
দিন দিন রীতির প্রতি সকলের আস্থা বৃদ্ধি পাচ্ছে যা আমার জন্য অনেক বড় প্রাপ্তি।

রিফাত আরা বৃষ্টি
স্বত্বাধিকারীঃ রীতি-Riti
আপনার সন্তুষ্টিতে আমাদের পথ চলা

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন