প্রচ্ছদ লাইফস্টাইল জেনেনিন আপনার রাশিফল

জেনেনিন আপনার রাশিফল

53
0

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

যেকোনো ধরনের জলাশয় আমি ভালোবাসি—হোক সেটা পুকুর, খাল–বিল কিংবা নদী। দ্বিতীয় শ্রেণিতে পড়ার সময় আমি থাকতাম সেজ বোনের সঙ্গে। চাঁদপুরের হাজীগঞ্জে যে ডাকাতিয়া নদী—সেই নদীতে আমার সাঁতার শেখা। ছয়–সাত বছর বয়সে ফিরে আসি সিলেটে। বাড়িতে পুকুর ছিল, ইচ্ছেমতো সাঁতার কাটতাম। মনে আছে, প্রচণ্ড গরমের দিনে গ্রামে গিয়ে স্বচ্ছ ঠান্ডা পানির পুকুর দেখলেই ঝাঁপিয়ে পড়তাম আমি ও আমার ভাগনে ইসমত। আহ, কী আরাম! সহজে কেউ তুলতে পারত না। পানির সংস্পর্শে শুধু দেহ নয়, মনটাও স্নিগ্ধ হয়ে যায়। তবে শহরের কৃত্রিম উৎস থেকে পাওয়া পানিতে পূর্ণ স্বাদ পাওয়া যায় না। প্রিয় মেষ, সাঁতার জানা না থাকলে সাঁতারটা শিখুন। ঠান্ডা পানিতে সাঁতার কেটে স্বর্গীয় আনন্দ উপভোগ করুন। সপ্তাহ আপনার শুভ।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

কণ্ঠশিল্পী মাহমুদুন্নবী ছাড়াও এ দেশে এমন কয়েকজন শিল্পী আছেন, যাঁদের বিকল্প আর কেউ হবেন বলে মনে হয় না। এঁদের মধ্যে রয়েছেন ক্ল্যাসিক্যাল সংগীতে ওস্তাদ ফজলুল হক ও আভা আলম। আধুনিক বাংলা গানে আছেন সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী, শাহনাজ রহমতুল্লাহ, নীলুফার ইয়াসমিন, সুবীর নন্দী, নিয়াজ মোহাম্মদ চৌধুরী, লাকী আখান্দ্‌ ও হ্যাপি আখান্দ্‌। রবীন্দ্রসংগীতে আছেন মিতা হক, রেজওয়ানা চৌধুরী বন্যাসহ আরও কয়েকজন। প্রকৃতি একজন নারী বা পুরুষকে ভালো কণ্ঠ দিতে পারে, কিন্তু অবিরাম চর্চা দ্বারা সেই কণ্ঠটিকে স্থায়ীভাবে উৎকৃষ্ট করতে হয়। প্রিয় বৃষ, আপনি কণ্ঠস্বরের যেকোনো কাজ করেন না কেন, আমার কথার সঙ্গে আপনার চিন্তা মিলিয়ে দেখবেন। শুভ হোক আপনার!

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

মিথুন নারী–পুরুষের জন্য এখন চলতে চলতে কিছুটা থামার ও ভাবার সময়। থামুন, ভাবুন, সামনে চলুন। চিন্তার কিছু নেই, শুভ হবে।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

অনাবৃষ্টি হলে আমরা গান গাই: আল্লা মেঘ দে, পানি দে, ছায়া দে রে তুই, আল্লা। আবার অল্প একটু বৃষ্টি নামলেই এলোপাতাড়ি ছোটাছুটি করতে থাকি আমরা। আমি নিজে বৃষ্টিতে ভিজতে ভালোবাসি। পকেটে দরকারি কোনো কাগজ না থাকলে যতক্ষণ সম্ভব বৃষ্টিতে ভিজি। সর্দি-কাশির তোয়াক্কা করি না। প্রিয় কর্কট, হঠাৎ বৃষ্টি নামলে অত উদ্বেগের কী আছে! সামান্য বৃষ্টিতে ভিজলে কেউ মরে যায় না। বৃষ্টির পানি বিশুদ্ধ এবং নিরাপদ। এই পানি পান করলেও ক্ষতি নেই। ইচ্ছেমতো বৃষ্টিতে ভিজুন এবং ভালো থাকুন। শুধু, বৃষ্টি থেকে ঘরে ঢুকে মাথাটা ভালো করে মুছে নিতে ভুলবেন না।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

মানুষের দুঃখ–কষ্টকে আমি সম্মান করি। আপনার বর্তমান সময়ের দুঃখ–কষ্টের সঙ্গে যে আনন্দটা জড়িয়ে আছে, তা ওই দুঃখ–কষ্টকে ছাড়িয়ে যায়। শুধু চলতি সপ্তাহ নয়, সারা বছরই হাসিমুখে থাকুন। 
শুভ হোক!

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

আপনার কি কান্না পাচ্ছে? এটা কি ভোররাতের কান্না? ভোররাতের কান্নার চেয়ে পবিত্র আর কিছু নেই। নিজের জন্য দুফোঁটা অশ্রুবর্ষণের অধিকার সবারই আছে। কান্না পেলে কাঁদুন। মনটাকে হালকা করে নিন। কল্যাণ জড়িয়ে থাক আপনার জীবনে।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

পরিবর্তন হচ্ছে জীবনের একটা সহজ নিয়ম। সব তুলা নারী–পুরুষের জীবনে এখন শুভ পরিবর্তন এসেছে কি না, তা আমি বলতে পারব না। কারও কারও জীবনে তো নিশ্চয়ই এসেছে। এই পরিবর্তনকে স্বাগত জানিয়ে সামনে অগ্রসর হোন। জয় হোক আপনার।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

জীবনের ঘাত-প্রতিঘাতের উল্টো দিকেই আছে সাফল্যের আনন্দ। আপনি আজ যে ঘাত-প্রতিঘাতের সম্মুখীন—সেটাই কিন্তু শেষ কথা নয়। খুব সামনেই আছে আনন্দ, আলো, অজস্র সাফল্য। এগিয়ে যান আপনি।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

দেশে ভাষা ইনস্টিটিউট আছে এবং আরও হচ্ছে। আমি একটি ইনস্টিটিউট করতে চাই, যেটি হবে বিজ্ঞাপনী ভাষা ইনস্টিটিউট। এখানে আমাদের দেশের, বিশেষ করে টেলিভিশন বিজ্ঞাপনের ভাষা বিষয়ে শেখানো হবে। এই ভাষায় আপনাকে শুদ্ধ ইংরেজি কিংবা বাংলা বানান না জানলেও চলবে। তবে মিশ্র ইঙ্গ-বঙ্গ বহুমুখী ভাষা শিখতে হবে। বিজ্ঞাপনের লিখিত বানানে সব সময় ই-কার ব্যবহার করবেন। ধরবেন যে ঈ-কারটা উঠেই গেছে। আধুনিক বাংলাদেশ তো! আমার কথায় কেউ মাইন্ড ব্যাড করবেন না। আমি ধনু, আপনিও ধনু। আমরা একে অপরের কল্যাণ চাই।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

সু–অভিনেত্রী ছিলেন সোফিয়া লরেন, আনা মানিয়ানি। এঁদের চেহারা ভালো ছিল না, তবুও ছিল প্রতিভা এবং গ্ল্যামার। সুন্দরীদের মধ্যে ছিলেন, হলিউডের কথাই বলছি, আভা গার্ডনার, মেরিলিন মনরো, গ্রেস কেলি, যাঁকে বিয়ে করেছিলেন মোনাকোর যুবরাজ সুসান হেওয়ার্ড প্রমুখ। ইনগ্রিড বার্গম্যান ও মেরিল স্ট্রিপ ছিলেন সৌন্দর্য ও প্রতিভায় সমান উজ্জ্বল। প্রিয় মকর, এঁদের ছবি পাওয়া গেলে দেখুন, ভালো লাগবে।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

আজকাল চালু হয়েছে বনায়ন, অর্থায়ন ইত্যাদি। স্কুলজীবনে শিক্ষক প্রমথ বাবু বলতেন, আজ মেজাজ খারাপ আছে, কোনো রকম গন্ডগোল করবি না। বেত হাতে আজ বেতায়ন কর্মসূচি গ্রহণ করেছি। বেতিয়ে সোজা করে দেব। স্যারের ওই বেতায়ন কর্মসূচির কথা মনে পড়লে আজও ঘেমে উঠি। আপনারা যাঁরা শিক্ষার্থী—আশা করি তাঁদের ও রকম দুর্ভাগ্য হবে না। শুভ হোক।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

অকারণে দুশ্চিন্তা ম্যানুফ্যাকচার করা কোনো কোনো মীন নারী–পুরুষের বদ অভ্যাস। যা হবার তা হবে। খামোখা দুশ্চিন্তা করে মনকে অকার্যকর করে তুলবেন না। আপনার জীবনে অনেক শুভ আছে। শান্তি হোক!

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন