প্রচ্ছদ খেলাধুলা সিংহাসনে ফিরছেন রাজা

সিংহাসনে ফিরছেন রাজা

81
0
লিওনেল মেসি। ছবিঃ সংগ্রহীত।

গত তিন বছর ব্যালন ডি’অর জিততে পারেননি লিওনেল মেসি। তিনি ও ক্রিস্টিয়ানো রোনালদোর ১০ বছরের রাজত্ব ধসিয়ে গতবার এ পুরস্কার জিতে নেন লুকা মদ্রিচ। ক্রোয়েশিয়ান তারকার জয়ের আসরে মেসি তো শীর্ষ তিনেও জায়গা পাননি। তবে আবার সিংহাসনে ফিরছেন রাজা।

মঙ্গলবার রাত থেকেই আলোচনা শুরু হয়েছে, এবার ব্যালন ডি’অর হয়তো মেসির হাতেই উঠছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায়ে পর এলএম টেনের দিকে পাল্লা আরও ভারি হচ্ছে। এমনও বলা হচ্ছে, সিআর সেভেনের বিদায়ে ব্যালন ডি’অরের একমাত্র প্রতিদ্বন্দ্বী এখন মেসি নিজে।

লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলে মেসির এই মৌসুমে বেশ কয়েকটি অসাধারণ পারফরম্যান্স রয়েছে। বার্সেলোনারও নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো ট্রেবল জেতার সম্ভাবনা রয়েছে।

গোল্ডেন শু’ দৌঁড়েও এগিয়ে লিগ ওয়ানে কাইলিয়ান এমবাপে অলৌকিক কিছু করে না ফেললে এ বছর গোল্ডেন শু’ পাচ্ছেন মেসিই। ২৭ ম্যাচে ফরাসি তারকার গোলসংখ্যা এখন ২৬। আর মেসি ৩২ ম্যাচে করেছেন ৩৩ গোল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ। এসব লিগের অন্য কেউ খুব একটা ধারে কাছে নেই।

নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী জুভেন্টাসের বিদায়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অন্যতম ফেভারিট এখন বার্সেলোনা। রোনালদোর কারণে এবার ইউরোপ সেরা এ আসরে অন্যতম ফেভারিট ছিল জুভরা। শেষপর্যন্ত বার্সেলোনা যদি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে, তাহলে ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড উঠবে মেসির হাতেই।

ট্রেবল জেতার সুযোগ বার্সেলোনাই একমাত্র স্প্যানিশ ক্লাব যারা ট্রেবল জিতেছে। এবার যদি জেতে, তাহলে সেটা হবে ক্লাবের ইতিহাসে তৃতীয়। এ মৌসুমে ট্রেবলের আশা করতেই পারে বার্সা। কারণ, কোপা ডেল রের ফাইনাল আগেই নিশ্চিত হয়েছে। লা লিগার শিরোপাও প্রায় নিশ্চিত। দ্বিতীয়স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে আছে তারা। মঙ্গলবার রাতে মেসির জোড়া গোলে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে কাতালানরা।

বড় ম্যাচের নির্ণায়ক গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যর্থ মেসি, গত কয়েক মৌসুম এমন অভিযোগের শিকার হতে হয়েছে বার্সা সুপারস্টারকে। তবে চলতি মৌসুমে আরও একবার নিজেকে প্রমাণ করেছেন মেসি। সবশেষ কোয়ার্টার ফাইনালে ম্যানইউর বিপক্ষে। যে ম্যাচে তাকে সবচেয়ে বেশি প্রয়োজন ছিল ঠিক সেই ম্যাচেই নিজেকে মেলে ধরেছেন।

চ্যাম্পিয়ন্স লিগের টপ স্কোরার চলতি মৌসুমে এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের টপ স্কোরার মেসি। গোল করেছেন ১০টি। তার ব্যক্তিগত সর্বোচ্চ অবশ্য ১৪ গোল। ২০১১-১২ মৌসুমে করেছিলেন এই গোল। তবে চ্যাম্পিয়ন্স লিগের এক মৌসুমে ব্যক্তিগত রেকর্ড মেসির প্রতিদ্বন্দ্বী রোনালদোর। ২০১৩-১৪ মৌসুমে রিয়ালের সাবেক তারকা করেন ১৭ গোল।

আর্জেন্টিনার ওয়াইল্ড কার্ড যদি কোনো কারণে বার্সেলোনা তাদের টার্গেট পূরণ করতে না পারে। তারপরও ব্যালন ডি’অর ফিরে পাওয়ার সুযোগ থাকছে মেসির। জাতীয় দলের হয়ে এই সুযোগ নিতে পারেন তিনি। ২০১৯ সালেই ব্রাজিলে বসছে কোপা আমেরিকার আসর। যদিও এই টুর্নামেন্টকে বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ মনে করা হয় না, তবে আকাশী-নীলদের জয় ব্যালন ডি’রের কাছে নিয়ে আসতে পারে মেসিকে।

সূত্র: চ্যানেল আই অনলাইন

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন