প্রচ্ছদ অর্থনীতি স্থগিত ভারত–পাকিস্তান বাণিজ্য

স্থগিত ভারত–পাকিস্তান বাণিজ্য

51
0
ছবিঃ সংগ্রহীত।


পাকিস্তানের সঙ্গে কাশ্মীরের বিতর্কিত সীমান্তে বাণিজ্য স্থগিত করেছে ভারত। তাদের অভিযোগ, এই পথে অস্ত্র ও মাদকদ্রব্য পাচার হয়। পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার ফলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে আত্মঘাতী বোমা হামলায় ভারতের ৪০ জোয়ান নিহত হওয়ার পর থেকে কাশ্মীর কোণঠাসা। এ ঘটনায় সীমান্তবর্তী দেশ দুটির মধ্যে বিমান হামলা থেকে শুরু করে যুদ্ধের দামামা বেজে ওঠার আশঙ্কাও ছিল। গতকাল বৃহস্পতিবার ভারত সরকার জানায়, পাকিস্তান নিয়ন্ত্রিত সীমান্তের অপব্যবহার হচ্ছে, তাদের হাতে এ কথার প্রমাণ আছে। সীমান্তের ওই অংশে অবৈধ অস্ত্র, মাদকদ্রব্য এবং জাল মুদ্রা পাচার হয় বলে জানায় তারা।

ভারত-পাকিস্তান সীমান্তের নিয়ন্ত্রণ রেখার (এলওসি) মাধ্যমে জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে এই বাণিজ্যের সম্পর্ক আছে বলে দাবি করছে তারা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বলা হয়, কঠোর তদারকি ব্যবস্থার আগপর্যন্ত বাণিজ্য বন্ধ থাকবে। বিনিময় পদ্ধতিতে বাণিজ্য চলে দেশ দুটির মধ্যে। মরিচ, জিরা, আম, শুকনো ফলসহ বিভিন্ন দ্রব্যের বিনিময় হয় এখানে।

২০০৮ সালে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যকার সম্পর্ক উন্নয়নের একটি পন্থা হিসেবে বেছে নেওয়া হয় বাণিজ্য চুক্তিকে। বিবদমান অঞ্চলে তিনটি যুদ্ধের মধ্যে দুটিই ঘটে এই দুই শহরের মধ্যে। আজ শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রের বরাতে বলা হয়, সরকারের আদেশে ভারতীয় সীমান্ত থেকে ফলবাহী ৩৫টি ট্রাক আটক করা হয়। এর আগেও ২০১৫ সালে পাকিস্তানি এক চালকের বিরুদ্ধে মাদক চোরাচালানের অভিযোগ এনে সীমান্তে বাণিজ্য স্থগিত করে ভারত।

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন