প্রচ্ছদ অন্যান্য প্রতিবাদের মুখে বিয়ের ঘটকালির ওয়েবসাইট – শাদী-ডট-কম

প্রতিবাদের মুখে বিয়ের ঘটকালির ওয়েবসাইট – শাদী-ডট-কম

376
0
প্রতীকী ছবি

বিয়ের ঘটকালির সাইট শাদী-ডট-কম ব্যবহারকারীদের চাপের মুখে ছবিতে গায়ের রঙ পরিবর্তন করার একটি ফিল্টার তাদের সাইট থেকে তুলে নিয়েছে। আমেরিকার ডালাসের হেতাল লাখানি এই ফিল্টারের বিরুদ্ধে অনলাইনে একটা পিটিশান শুরু করেন, যার পর চাপের মুখে সাইটটি এই ফিল্টারের ব্যবহার সরিয়ে নিতে বাধ্য হয়। দক্ষিণ এশিয়দের জীবনসঙ্গী খুঁজে পেতে এই সাইট বেশ জনপ্রিয়।

বিশ্ব জোড়া বর্ণবাদ বিরোধী প্রতিবাদের আলোকে এই ফিল্টার ব্যবহারের বিষয়টি নিয়ে প্রশ্ন তোলার পর এই প্রতিবাদ শুরু করেছিলেন হেতাল লাখানি। শাদী-ডট-কম যুক্তি দিয়েছে এই ফিল্টার “আসলে কোন কাজে লাগানো হচ্ছিল না” এবং এটা “পুরনো একটা আবর্জনা যা সরিয়ে ফেলতে আমরা ভুলে গিয়েছিলাম”।

যখন শাদী-ডট-কমে নতুন কোন গ্রাহক তার ছবি আপলোড করেন, তখন তাদের জিজ্ঞেস করা হয়, তারা তাদের গায়ের রঙ কতটা উজ্জ্বল বা কালো দেখাতে চান। সাইটে “স্কিন টোন” বা “গায়ের রং” পছন্দ করার আলাদা ব্যবস্থা আছে।

ব্যবহারকারীদের পছন্দ করা গায়ের রং অনুযায়ী জীবন সঙ্গী খুঁজে বের করার ব্যবস্থাও সাইটে রাখা হয়েছিল। কিন্তু শাদী-ডট-কম এখন দাবি করছে এই ফিল্টার কাজ করছিল না এবং যারা জীবনসঙ্গী খুঁজছে তারা যে কোন গায়ের রং-এর সকলের ছবিই সেখানে দেখতে পাচ্ছিলেন। জীবনসঙ্গী খোঁজার অন্য সাইটগুলোর থেকে শাদী-ডট-কম আলাদা কারণ দক্ষিণ এশিয়দের প্রথাগত ঘটক ব্যবস্থার এটি একটি বিকল্প ব্যবস্থা ।

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন