প্রচ্ছদ আন্তর্জাতিক করোনার টিকা নিয়ে নতুন ভাবনা, বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ

করোনার টিকা নিয়ে নতুন ভাবনা, বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ

240
0
প্রতীকী ছবি

পৃথিবীর বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ ছড়িয়ে পরেছে। নতুন এই ভাইরাস আরও দ্রুত ছড়ায়। করোনাভাইরাসের টিকার প্রয়োগ শুরু হয়েছে বেশ কয়েকটি দেশে। কিন্তু টিকা সহজলভ্য না থাকলে কী হবে তা নিয়ে নতুন করে ভাবছে যুক্তরাজ্য।

যুক্তরাজ্যর স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, কোনো প্রতিষ্ঠানের তৈরি টিকার প্রথম ডোজ নেওয়ার পর কেউ যদি দ্বিতীয় ডোজের টিকা না পান, সে ক্ষেত্রে অন্য আরেকটি প্রতিষ্ঠানের কাছ থেকে দ্বিতীয় ডোজের টিকা বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে টিকা (মিক্স অ্যান্ড ম্যাচ) প্রয়োগের কথা বলছেন।

নিউইয়র্ক টাইমসের খবরে জানা যায়, যুক্তরাজ্যের বিজ্ঞানীদের এই ধারণা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, করোনার মিশ্র টিকার নিরাপত্তা ও কার্যকারিতা এখনো প্রমাণিত নয়। তাদের মতে দুটি টিকার ডোজের উৎপাদক একই হতে হবে।

করোনাভাইরাসের নতুন এই সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা। তাঁরা যতটা সম্ভব বেশি মানুষকে টিকা দিতে চান। প্রতিদিন হাজার হাজার মানুষ সংক্রমিত হচ্ছে। স্থানীয় সময় গত শুক্রবার আগামী দুই সপ্তাহের জন্য লন্ডনের স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য যুক্ত করুন
আপনার নাম লিখুন