প্রচ্ছদ বিজ্ঞান-প্রযুক্তি উইন্ডোজ ১১ : কিভাবে ইনস্টল করতে হবে

উইন্ডোজ ১১ : কিভাবে ইনস্টল করতে হবে

75
0
উইন্ডোজ ১১
উইন্ডোজ ১১

টেক ডেস্কঃ গত ২৪ই জুন বিশ্বের বিক্ষাত সফটওয়ার নির্মাতা কোম্পানী ”মাইক্রোসফট” তাদের নতুন কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ এর ঘোষনা দিয়েছেন। যার একটি বেটা ভার্ষন ও জুনে ফাঁস হয়। উইন্ডোজ ১০ বা উইন্ডোজ ৮ ব্যাবহারকারীরা খুব সহজেই এটি তাদের ডিভাইসে ইন্সটল করে নিতে পারেন মাত্র কয়েকটি ধাপে। চলুন দেখে নেই কিভাবে সহজেই ইনস্টল করতে হবে এই সংস্করনটি।

প্রথমে বলে নেয়া ভালো, অনেকেই সঠিক পদ্ধতিতে, উচ্চ কনফিগারেশনের কম্পিউটারেও উইন্ডোজ ১০ বা উইন্ডোজ ৮ থেকে উইন্ডোজ ১১ করতে গিয়ে ব্যর্থ হবেন। কারন উইন্ডোজের এই সংস্করনটি ব্যবহার করার জন্য কিছু দাবী রয়েছে।

উইন্ডোজ ১১ ব্যবহার করার জন্য আপনার ডিভাইসে কি কি প্রয়োজনঃ

  • নুন্যতম ১ গিগাহার্টজ বা তার বেশি গতির প্রসেসর
  • কমপক্ষে ৪ গিগাবাইট র‍্যাম
  • C:\ ড্রাইভে ৬৪ গিগাবাইট ফাঁকা স্টোরেজ
  • সিস্টেম ফার্মওয়্যার UEFI মোডে থাকতে হবে এবং
  • সবচেয়ে গুরুত্বপূ র্ন টিপিএম ২.০ চিপ থাকতে হবে।

প্রথমেই জেনে নেই আপনার পিসিতে এই টিপিএম ২.০ চিপ আছে কিনা। এর জন্য আপনাকে Win + R বোতাম দুটি চাপুন বা ‍স্টার্ট মেনুতে গিয়ে run টাইপ করুন। যে ডায়ালগ বক্সটি আসবে তাতে ‘tpm.msc’ লিখে এন্টার চাপুন বা ওকে বোতামে ক্লিক করুন। ফিরতি উইন্ডোতে আপনি আপনার টিপিএম চিপ সম্বলিত মেসেজ দেখতে পাবেন।

এখন আপনার সিস্টেম ফার্মওয়্যার UEFI মোডে আছে কিনা তা কম্পিউটার স্টাট/রিস্টার্টের সময় F2 বা Delete বোতামে চাপ দিয়ে মাদারবোর্ডের বায়োস থেকে সেট করে নিন।

আপনার পিসির কনফিগারেশন চেক করে দেখুন উইন্ডোজ ১১-এর উপযোগী কিনা। এর জন্য পিসি হেলথ চেক টুলটি- https://aka.ms/GetPCHealthCheckApp লিংক থেকে ডাউনলোড শেষে ইনস্টল করে চেক করে নিন।

কম্পিউটার স্টাট/রিস্টার্টের সময় কিবোডের F2 কিংবা Delete বোতামে চাপ দিয়ে মাদারবোর্ডের বায়োসে প্রবেশ করুন। এরপর Peripherals বা অন্য কোনো অপশনে গিয়ে Trusted Platform Module (TPM) সংক্রান্ত অপশনটা Enable/On করে দিন। এরপর F10 চেপে সেভ করে বের হয়ে আসুন।

সবশেষে কম্পিউটারের সেটিংসে গিয়ে সবার নিচে Windows Insider Program সিলেক্ট করুন। আপনার হটমেইল বা আউটলুক ইমেইল লগইন করা না থাকলে সেখানে সাইন ইন করতে হবে। এরপর Pick your insider settings option এ ক্লিক দিয়ে Beta channel (Recommended) সিলেক্ট করুন। এরপর সেটিংসের (Start > Settings) Windows Update অপশনে গিয়ে আপডেট/আপগ্রেড/ইনস্টল করুন।

মোঃ মাহমুদুর রহমান